মাসুদ রানা ৩৭৫ - সর্পলতা - কাজী আনোয়ার হোসেন | bdeboi.com
Home » , » মাসুদ রানা ৩৭৫ - সর্পলতা - কাজী আনোয়ার হোসেন

মাসুদ রানা ৩৭৫ - সর্পলতা - কাজী আনোয়ার হোসেন

মাসুদ রানা ৩৭৫ - সর্পলতা - কাজী আনোয়ার হোসেন

বইয়ের নামঃ মাসুদ রানা ৩৭৫ - সর্পলতা

লেখকঃ কাজী আনোয়ার হোসেন

প্রকাশনীঃ সেবা প্রকাশনী

প্রকাশকালঃ ২০০৭

পৃষ্ঠা সংখ্যাঃ ২৪৪

সিরিজঃ মাসুদ রানা

সাইজঃ ৮.৭৩ এমবি

ফরম্যাটঃ PDF

টেক্স ফরম্যাটঃ HD Scanned

রেজুলেশনঃ ৬০০ DPI

বইয়ের ধরণঃ থ্রিলার, মাসুদ রানা

মাসুদ রানা ৩৭৫ - সর্পলতা - কাজী আনোয়ার হোসেন


or







মাসুদ রানা বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেন এর সৃষ্ট একটি কাহিনী-চরিত্র। ১৯৬৬ খ্রিস্টাব্দে ধ্বংস পাহাড় প্রচ্ছদনামের প্রথম গ্রন্থটি থেকে শুরু করে সেবা প্রকাশনী থেকে এই সিরিজে এই চরিত্রকে নিয়ে চার শতাধিক গুপ্তচরবৃত্তীয় কাহিনীর বই প্রকাশিত হয়েছে। সিরিজের প্রথম দুইটি বই মৌলিক হলেও পরবর্তীতে ইংরেজি ও অন্যান্য ভাষার বইয়ের ভাবানুবাদ বা ছায়া অবলম্বনে রচিত হওয়া বইয়ের আধিক্য দেখা যায়। চরিত্রটিকে মূলত ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড চরিত্রটির বাঙালি সংস্করণ হিসেবে সৃষ্টি করেছিলেন লেখক। কিন্তু বর্তমানে সিরিজটি বাংলা বই এর জগতে স্বকীয় একটি স্থান ধরে রেখে পথ চলছে।

 প্রথম বইটি কাজী আনোয়ার হোসেনের ১০ মাসের দীর্ঘ পরিশ্রমের ফসল। তিনি ঐ সময়ে মোটরসাইকেলে তাঁর রাঙ্গামাটি ভ্রমণের কথা স্মরণ করে লেখেন উপন্যাসটি। আর ঐ কাহিনীই বাংলা সাহিত্যের মোড় ঘুরিয়ে দেয়। কারণ এই চরিত্রটিই বাংলা সাহিত্যের প্রথম চরিত্র যা বাংলাদেশের চরিত্র হলেও একটি বৈশ্বিক চরিত্র হিসেবে আত্মপ্রকাশ করেছে।

মাসুদরানা সেনাবাহিনীর প্রাক্তন মেজর, এবং কাল্পনিক সংস্থা বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্স এর সদস্য, এবং তাঁর সাংকেতিক নাম MR-9। এছাড়া রানা এজেন্সি নামক একটি গোয়েন্দা সংস্থাও রানা পরিচালনা করে থাকে। উল্লেখ্য যে, বাংলাদেশের স্বাধীনতার পূর্বে তথা ১৯৭১-এর আগের বইগুলোতে সংস্থাটির উল্লেখ থাকতো পি.সি.আই বা "পাকিস্তান কাউন্টার ইন্টেলিজেন্স" হিসেবে।

এ মাসের সেরা বই

সেরা বই

Search This Blog

Follow by Email

Writers

 
Copyright © 2015 bdeboi.com
Copyright Issue || SiteMap || Download Tutorial